সঙ্কটাপন্নদের জন্য ৭৮০টি আইসিইউ পর্যায়ের বেড চালু

by arif

নূর নিউজ: করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের চিকিৎসায় এবার রাজধানী ঢাকাসহ সারাদেশে ৭৮০টি আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) পর্যায়ের বেড চালু করেছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ৭৮০টি আইসিইউ পর্যায়ের বেডের মধ্যে সরকারি বিভিন্ন হাসপাতালে ৩৫৫টি এবং বেসরকারি পর্য়ায়ে ৪২৫টি বেড চালু করা হয়েছে।

জানা যায়, সাধারণ বেডের সঙ্গে হাই ফ্লো নেজাল ক্যানোলাযুক্ত এবং চিকিৎসা সংক্রান্ত অন্যান্য সুবিধা নিশ্চিত করে আইসিইউ পর্যায়ের এই বেডগুলো তৈরি করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, যেসব মুমূর্ষু রোগীর আইসিইউ বেডের অভাবে অ্যাম্বুলেন্সে করে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরে বেড়াতে হচ্ছিল- এই উদ্যোগের ফলে সেই ধরনের রোগীদের ভোগান্তি কিছুটা হলেও কমেছে। যেসব হাসপাতালে আইসিইউ বেড নেই, সেখানেও আইসিইউ পর্যায়ের এই বেডে রেখে হাইফ্লো নেজাল ক্যানোলাসহ নানাভাবে রোগীকে সুচিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে।

করোনা হাসপাতাল সম্পর্কিত স্বাস্থ্য অধিদপ্তরের সার্বিক পরিসংখ্যান বলছে, বর্তমানে করোনা রোগীদের জন্য সারাদেশে ১০ হাজার ৭০৮টি শয্যা রয়েছে। এর মধ্যে ৫ হাজার ৫০৫ জন রোগী ভর্তি রয়েছে। খালি রয়েছে ৫ হাজার ১১২টি শয্যা।

অন্যদিকে, সারাদেশে মোট আইসিইউ বেডের সংখ্যা ৮২৫টি। এর মধ্যে রোগী ভর্তি রয়েছে ৬৫২টিতে। অর্থাৎ মাত্র ১৭৩টি আইসিইউ বেড খালি রয়েছে।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com