শীতেও উজ্জ্বল ত্বক পেতে চান, করণীয় কি? 

by glmmostofa@gmail.com

নিউজ ডেস্ক।।

 আমাদের ষড়ঋতুর এই দেশে শীতকাল এলেই  ত্বক হারায় উজ্জ্বলতা।  মূলত আবহাওয়ার পরিবর্তন ও বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ত্বকে এর প্রভাব পড়ে। এ সময় ত্বক হয়ে পড়ে অতিরিক্ত শুষ্ক, স্পর্শকাতর, খসখসে, নিস্তেজ। শীতের হিমেল হাওয়ায় হাত ও পায়ের ত্বকে টান-টান ভাব, ঠোঁট ফাটার প্রবণতাও শুরু হয়ে যায়। ত্বক ফাটা থেকে শুরু করে কালচে হয়ে যাওয়ার সমস্যায় সবাই দুশ্চিন্তায় পড়েন।

 ঠান্ডা শিরশিরানি হাওয়া শুরু হতেই ত্বক হয়ে পড়ে শীতের সময় পোশাকের যেমন পরিবর্তনের প্রয়োজন হয়, তেমনি ত্বকের যত্নের রুটিনেও পরিবর্তন আনা দরকার। শীতের দিনে ত্বক হাইড্রেটেড ও প্রাণবন্ত রাখবেন কীভাবে?

শীতকালে ত্বককে ময়েশ্চারাইজড করতে সিরামাইড, কলয়েডাল ওটমিল ও জোজোবা তেল দিয়ে তৈরি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এই সময় ত্বককে শুষ্কভাব থেকে মুক্তি দিতে দিনে একাধিকবার ময়েশ্চারাইার ব্যবহার করতে পারেন। ইউরিয়া এবং ল্যাকটিক অ্যাসিড-ভিত্তিক ময়েশ্চারাইজারগুলি হাইড্রেশনের জন্য নিয়মিত ময়েশ্চারাইজারের সঙ্গে যোগ করতে পারেন। শুধু ত্বকের জন্য নয়, ফেটে যাওয়া ঠোঁটের জন্য দিনে একাধিকবার পেট্রোলিয়াম বা ল্যানোলিন-যুক্ত লিপবাম ব্যবহার করুন।

শীতের সময়, ফোম-ভিত্তিক অর্থাৎ ফেনা-যুক্ত ক্লিনজার ব্যবহার করা যতটা সম্ভব এড়িয়ে চলুন। তার পরিবর্তে স্টেরাইল অ্যালকোহলের সঙ্গে সিটাইল সমৃদ্ধ একটি ক্লিনজার ব্যবহার করুন। এগুলি ত্বক যেমন পরিষ্কার করে, তেমনি ত্বককে হাইড্রেটেডও করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ত্বকের তৈলাক্ত ভাবকে কখনও মুছে দেয় না।গরম পানিতে গোসল করুন কিন্তু অল্প সময়ের জন্য। বেশিক্ষণ গরম পানিতে গোসল করবেন না। কারণ এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়ে যায়।  হালকা গরম পানি ব্যবহার করে পাঁচ থেকে দশ মিনিটের মধ্যে গোসল করার চেষ্টা করুন।

গোসলের সময় প্রসাধনী পণ্য থেকে সাবধান হতে হবে। যতটা সম্ভব হালকা বডি ওয়াশ ব্যবহার করুন। ক্ষারযুক্ত সাবান যতটা সম্ভব কম প্রয়োগ করুন।রেটিনোয়েড ও স্কিনকেয়ার অ্যাসিডের মত যৌগগুলি ত্বকের মধ্যে জ্বালাভাব সৃষ্টি করে। সেই পণ্যগুলি শীতকালে ব্যবহার করা কমিয়ে দিন।

সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। শুধু গরম কালে নয়, শীতকালেও সূর্যের ইউভি রশ্মির প্রভাব বেশ ভালই থাকে। তাতে ত্বকের নানা ক্ষতি হতে পারে। সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে পিগমেন্টেশন, ট্যান, টান-টান ভাব ইত্যাদির সমস্যা দেখা যায়। তাই শীতকালে বাড়ির বাইরে বের হলেই সানস্ক্রিন ব্যবহার করুন।

শীতকালে ত্বকের উপরিভাগ থেকে মৃতকোষ নির্মূল করতে এক্সফোলিয়েশনের দরকার হয়। এক্সফোলিয়েটিংয়ের ফলে ত্বকের মৃতকোষগুলি দ্রুত দূর হয়ে আরও পরিষ্কার করে তোলে। সপ্তাহে এক থেকে ২ বার স্যালিসিলিক অ্যাসিড বা গ্লাইকোলিক অ্যাসিড-ভিত্তিক বডি ওয়াশ দিয়ে হালকা এক্সফোলিয়েশন ব্যবহার করুন।

এছাড়াও শীতকালে গ্লিসারিন পাওয়া বেশ সহজ। ত্বকের কালো ভাব দূর করতে ও ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে বেশ ভালো কাজ করে গ্লিসারিন।

প্রথমে মুখ পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এবার তুলা দিয়ে মুখ মুছে নিতে হবে। গ্লিসারিন তুলায় ভিজিয়ে ঠোঁট ও চোখের অংশটি বাদ দিয়ে মুখে ব্যবহার করতে হবে। মুখ ধোয়ার কোনো প্রয়োজন নেই। গ্লিসারিন ত্বকের গভীরে প্রবেশ করে ত্বকের কোষ গঠনে সাহায্য করে এবং উজ্জ্বল করে। ত্বক খুব রুক্ষ হলে প্রতিদিন রাতে ঘুমানোর আগে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com