বহুবার যাঁরা ধূমপান ছেড়েছেন, কিন্তু শেষবার যেভাবে ছাড়বেন

ধূমপান ছাড়ার কথা বলতে গেলেই আমরা সবাই হয়ে যাই একেকজন ইংলিশ কবি ‘মার্ক টোয়েন’। কবি মার্ক টোয়েন ধূমপান ছাড়া সম্বন্ধে বলেছিলেন, ‘ধূমপান ছাড়া তো খুবই সহজ একটা কাজ। আমি এখন পর্যন্ত বহুবার ধূমপান ছেড়ে দিয়েছি।’

by vendettamoon9@gmail.com
বহুবার যাঁরা ধূমপান ছেড়েছেন, কিন্তু শেষবার যেভাবে ছাড়বেন

ভালো থাকুন ডেস্ক।।

সিনেমার শাহরুখ খানের সিগারেট ধরার স্টাইল দেখেই হোক, আর বন্ধুদের আড্ডায় নিজেকে বড় দেখানোর অদম্য কৌতূহল থেকেই হোক, অন্য যেকোনো বয়সের চেয়ে ইউনিভার্সিটির তরুণদের মধ্যে ধূমপানের পরিমাণটা একটু বেশিই থাকে। গবেষণা বলছে, আমেরিকার বেশির ভাগ ধূমপায়ীরাই তাঁদের প্রথম ধূমপানটা করে ১৮ থেকে ২৫ বছর বয়সের মধ্যে। তবে একটু হলেও স্বস্তির খবর হলো, ক্যাম্পাসের ধূমপায়ীদের ১০ জনের ৭ জনই নিয়মিত ধূমপায়ী নন। বরং তাঁরা বিশেষ আড্ডায় বা বিশেষ অনুষ্ঠানের সময় ধূমপান করে থাকেন।

কিন্তু খারাপ অভ্যাস তো খারাপই, তা–ই না? এই অভ্যাস যদি আমরা এখানেই শেষ করে দিতে না পারি, তাহলে ভবিষ্যতে এই ধূমপানের অভ্যাস যে আপনার সারা জীবনের সঙ্গী হয়ে যাবে না, সেই নিশ্চয়তা আপনাকে কে দেবে?

ধূমপান ছাড়ার কথা বলতে গেলেই আমরা সবাই হয়ে যাই একেকজন ‘মার্ক টোয়েন’। মার্ক টোয়েন ধূমপান ছাড়া সম্বন্ধে বলেছিলেন, ‘ধূমপান ছাড়া তো খুবই সহজ একটা কাজ। আমি এখন পর্যন্ত বহুবার ধূমপান ছেড়ে দিয়েছি।’

আমরাও অনেকেই ধূমপান ছাড়ি, তবে ওই মার্ক টোয়েনের মতো করেই ছাড়ি। আজ ছেড়ে, কাল ধরি, আবার সাত দিন পর বন্ধুদের সঙ্গে আড্ডায় বসলেই অজান্তেই সিগারেট উঠে আসে হাতে। এটা থেকে বাঁচার উপায় কী?

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com