দেশের যেকোন এলাকা থেকে ‘রাসেল ভাইপার’ উদ্ধার করবে স্নেক রেসকিউ টিম

by glmmostofa@gmail.com

নিজস্ব প্রতিবেদক।। 

সারাদেশ জুড়ে এক আতঙ্কের ‘রাসেল ভাইপার’। যা মূলত বাংলাদেশে ‘চন্দ্রবোড়া’ বা ‘উলুবোড়া’ সাপকেই রাসেলস ভাইপার  নামে ডাকা হচ্ছে।  আর দেশের যেকোন এলাকায় রাসেল ভাইপার সাপ দেখা গেলে সাথে সাথে তা জানানোর জন্য অনুরোধ করেছে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

রেসকিউ টিমের সভাপতি মো. রাজু আহমেদ একটি ফেসবুক পোস্টের মাধ্যমে এই অনুরোধ জানিয়ে বলেন, সাপ মারতে গিয়ে নিজে সাপের কামড়ের শিকার হবেন না। বিনামূল্যে সাপ উদ্ধার করে আপনাকে বিপদমুক্ত করবে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ।

অপর একটি পোস্টে রাসেল ভাইপার কামড়ের শিকার হলে করণীয় বিষয়গুলোও জানান তিনি।

কেউ যদি রাসেল ভাইপার সাপের কামড়ের শিকার হন, কোন ওঝা বা বেদের কাছে না গিয়ে দ্রুততম সময়ের মধ্যে নিকটস্থ হসপিটালে যাবেন।

আমার রাসেল ভাইপার সাপ এর চিকিৎসায় অনেকেই যে ভুলগুলো করে থাকে তা হলো- কামড়ের পর এন্টিভেনম নিয়ে সুস্থ হয়ে গেলে বাসায় চলে আসেন। ১৫ থেকে ২০ দিন পর রোগী আবার অসুস্থ হন এবং সিরিয়াস অবস্থা হয়ে মারা যান। তাই এন্টিভেনম নেওয়ার পর ভালোভাবে স্বাস্থ্য পরীক্ষা করতে হবে।

মো. রাজু আহমেদ জানান, রাসেল ভাইপার এর হেমোটক্সিন বিষ যতক্ষণ আমাদের শরীরে থাকে এর মধ্যেই আমাদের ইন্টারনাল অর্গানগুলো যেমন-(কিডনি, লিভার, ফুসফুস) ইত্যাদি এর কার্যক্ষমতাগুলো নষ্ট করে ফেলে। রোগীর এই অর্গানগুলো নষ্ট হয়ে যাওয়ায় কিছুদিন পর রোগী অনেক অসুস্থ হয়ে যায় এবং এই অর্গানগুলোর কার্যক্ষমতা নষ্ট হওয়ায় রোগী মারা যায়।

স্নেক রেসকিউ টিম বাংলাদেশ টিমের সাথে যোগাযোগ হলো ই-মেইল ঠিকানা, snakerescueteambd2020@gmail.com। আর মোবাইল  নম্বর, ০১৬১৪৫৮৯১১১ এবং ০১৮৪১৫৯৭০০৩।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com