দাঁড়িয়ে পানি পান, স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

by glmmostofa@gmail.com

নিউজ ডেস্ক :

কথায় আছে,  পানির অপর নাম জীবন। শুধু মানুষ নয়, পানি ছাড়া কোনো প্রাণীই বেশিদিন বাঁচতে পারে না। তবে পানি যেমন জীবন বাঁচায়, সেই পানিই হতে পারে বড় বিপদের কারণ, যদি তা বেশি পরিমাণে পান করা হয়। কথায়ই আছে, অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। চিকিৎসকদের মতে,   খাবার হজম, শরীরের ভেতরে বিভিন্ন বিপাকীয় কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পানি। প্রয়োজন অনুযায়ী পানি পান না করলে দেখা দিতে পারে বিভিন্ন রোগ। তবে অনেকেই আমরা জানি না, প্রয়োজনের চেয়ে বেশি পানি পান করলেও শরীরের ক্ষতি হতে পারে।  কিন্তু পানি পানের ক্ষেত্রে কোনো রকম ভুল করছেন না তো? ভাবছেন পানি পানের আবার নিয়ম আছে নাকি! ধরুন আপনি দাঁড়িয়ে পানি পান করেন নিয়মিতই, এটি কিন্তু একদমই ভুল বা অনুচিত।

চিকিৎসকরা জানাম, দাঁড়িয়ে পানি পান করলে স্নায়ু উত্তেজিত হয় এবং এতে রক্তচাপ বেড়ে যায়। পানি খেলে তা হৃদযন্ত্রের ওপরেও অতিরিক্ত চাপ ফেলে।

বুকের পেশির ওপর এই চাপের ফলে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

এমনকি অধিকাংশ সময়ই যদি দাঁড়িয়ে পানি পান করে থাকেন তাহলে কিডনির কার্যক্ষমতা কমে যায়। শরীরের ভেতরের ছাঁকনিগুলো কুঁচকে যায় এবং নেফ্রনগুলো শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ পায় কম। তাই শরীরকে পরিশ্রুত করার কাজ বাধা পায়।

শুধু তা-ই নয়, দাঁড়িয়ে পানি পানের কারণে শরীরে টক্সিসিটি বা বিষাক্ত পদার্থের পরিমাণ বাড়ার আশঙ্কাও থাকে।

দাঁড়িয়ে পানি পানের কারণে এ তরল খাদ্যনালি হয়ে সরাসরি পাকস্থলীতে পৌঁছে যায়, পাকস্থলীর জন্য যা ভীষণ ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এ ছাড়া দাঁড়িয়ে পানি পান করলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা দেয়। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

এসব সমস্যা ধীরে ধীরে বড় আকার ধারণ করে। তাই চেষ্টা করুন পানি পানের সময় বসে, ধীরেসুস্থে তা পান করার।

সূত্র: হেলথলাইন।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com