ডেঙ্গুর তান্ডব কি থেমে গেল?

পাঁচ মাসের মধ্যে একদিনে সর্বনিম্ন মৃত্যু

by glmmostofa@gmail.com
মশা

নিজস্ব প্রতিবেদক।।
চলতি বছরে দেশের ৬৪ জেলাতেই ছড়িয়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব । রাজধানীর চেয়ে গ্রামেই দ্বিগুণের বেশি রোগী শনাক্ত হচ্ছে। মৃত্যু ও শনাক্তে পুরোনো সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। ডেঙ্গুর ভয়াবহতায় সাধারণ মানুষ থেকে শুরু করে চিকিৎসক, নার্স, পুলিশ আইনজীবি, ব্যবসায়ী সাংবাদিক এমনকি সরকারি কর্মকর্তাসহ কেউই রেহাই পাচ্ছেন না। এবার ডেঙ্গু যেন এখন এক আতঙ্কের নাম ছিল। এর ভয়াল থাবায় বহু সংসারে এখন শুধুই হাহাকার। গত জুন মাস অর্থাৎ গত ছয় মাস ধরে তাণ্ডব চালিছেয়ে ডেঙ্গু। কিন্তু গত এক সপ্তাহ ধরে ডেঙ্গুর চোখ রাঙানি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। কমেছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজন মারা গেছেন। যা গত জুলাইয়ের পর থেকে একদিনে সর্বনিম্ন মৃত্যু। আর নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬’শ ৫ জন। এছাড়াও চলতি মাসের গত দিনে পাঁচ/সাত জনের বেশি মৃত্যু হয়নি। একই সঙ্গে কমেছে আক্রান্তের সংখ্যা। তবে ডেঙ্গুর কি তান্ডব থেমে গেছে?
জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে এখন ডেঙ্গুর রোগীর সংখ্যা ওঠা-নামা করছে। তবে অতীতে দেখা গেছে শীত এলে কমে। তবে সারা বছরই কমবেশি থাকবে। কারণ ডেঙ্গু এখন আর শুধু ঢাকা শহরের রোগ নয়, এখন গ্রামেও ছড়িয়ে গেছে। এছাড়াও সারা মশা কমানোর জন্য যে কার্যকর ব্যবস্থা, সেটি এখনো আমরা করতে পারছি না।
শনিবার (২ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরে ডেঙ্গুতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৯ জনে। আর ডেঙ্গুতে মোট আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১২ হাজার ৯৬৪ জনের। এছাড়াও চলতি মাসের ২ দিনে ডেঙ্গু মোট মৃত্যু হয়েছে ৭ জনের এবং আক্রান্ত হয়েছে ১ হাজার ৭৩ জন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৩ হাজার ৪১৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। এর মধ্যে ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৮’শ ৯৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৫’শ ১৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। আর গত ২৪ ঘন্টায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ১’শ ৩৯ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ৪’শ ৬৬ জন।
অধিদফতরের তথ্যমতে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতাল চলতি বছরে ডেঙ্গু-আক্রান্ত হয়ে মোট ভর্তি হয়েছেন ৩ লাখ ১২ হাজার ৯৬৪ জন রোগী। এর মধ্যে ঢাকা সিটিতে ১ লাখ ৮ হাজার ১১৩ জন এবং ঢাকার বাইরে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২ লাখ ৪৮ হাজার ৫১ জন। আর চলতি বছরে মোট হাসপাতাল থেকে ছুটি পেয়েছেন ৩ লাখ ৭৯ হাজার ১৯ জন।
অধিদফতরের তথ্যমতে, আক্রান্তদের মধ্যে চলতি বছরের জানুয়ারি মাসে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে ১০৩৬ জন, জুন ৫ হাজার ৯৫৬, জুলাইয়ে ৪৩ হাজার, ৮৫৪ জন, আগস্টে ৭১ হাজার ৯৭৬ জন, সেপ্টেম্বরে ৭৯ হাজার ৫৯৮ জন, অক্টোবরে ৬৭ হাজার ৭৬৯ জন, নভেম্বরে ৪০ হাজার ৭১৬ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর মধ্যে জানুয়ারি মাসে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে ২ জন, মে মাসে ২ জন জুনে ৩৪ জন, জুলাইয়ে ২০৪ জন, আগস্টে ৩৪২ জন, সেপ্টেম্বরে ৩৯৬ জন, অক্টোবরে ৩৫৯ জন এবং নভেম্বরে ২৭৪ জনের মৃত্যু হয়েছে।
গত ১০ বছরের ডেঙ্গু রোগীর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, চূড়ায় ওঠার পরের মাসগুলোতে ডেঙ্গুর প্রাদুর্ভাব ছিল না বললেই চলে। এমনকি চূড়ায় ওঠা রোগীর সংখ্যাও ছিল খুবই কম। কিন্তু এ বছর এখনো চূড়া নিয়ে নিশ্চিত কিছু বলতে পারছেন না বিশেষজ্ঞরা।
এ ব্যাপারে বাংলাদেশের রোগ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ড. মুশতাক হোসেন বলেন, বর্তমান পরিস্থিতিতে বলা যায়, ঢাকার বাইরে ডেঙ্গু সহজে কমবে না। আর এবার বছর আর বৃষ্টি না হলে, শীত বাড়তে থাকলে ডেঙ্গুর সংক্রমণ কমে আসবে। বৃষ্টির পানি না থাকলেও এডিস মশার বংশবিস্তারের মতো পানি বহু জায়গায় আছে। সুতরাং ডেঙ্গুও থাকবে। তবে ডেঙ্গু নিয়ন্ত্রণে এখনই দেশব্যাপী সমন্বিত কার্যক্রম শুরু করার পরামর্শ দেন তিনি।

প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ইমিরেটস অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ বলেন, আমাদের দেশে বিগত কয়েক বছর ধরেই দেখা গেছে, মে থেকে অক্টোবর মাস, বিশেষ করে বর্ষাকালে ডেঙ্গু জ্বরের প্রকোপ লক্ষ্য করা যাচ্ছে। আশা করি এখন অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। হয়তো ডেঙ্গু নির্মূল হবে না। শীতের আগমনের আগ পর্যন্ত ডেঙ্গুর প্রাদুর্ভাব চলতেই থাকবে। আর এবার ডেঙ্গু কমে গেলেও যেন কেউ আত্মতৃপ্তিতে না ভোগে, সে বিষয়ে সজাগ থকার পরামর্শ দেন এই চিকিৎসক।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com