ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসাকে ট্র্যাডিশনাল মেডিসিন হিসেবে স্বীকৃতির দাবি

by glmmostofa@gmail.com

নিজস্ব প্রতিবেদক।।

দেশের ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসা পদ্ধতিকে অল্টারনেটিভ মেডিসিনের পরিবর্তে ট্র্যাডিশনাল মেডিসিন হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে প্রাচীন চিকিৎসা উন্নয়ন প্রচেষ্টা-প্রাচি। একই সঙ্গে ৫ জুলাই কে জাতীয় ইউনানী ও আয়ুর্বেদ দিবস হিসেবে ঘোষণারও দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার  (৪ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এসব দাবি জানিয়েছেন সংগঠনটির নেতা ও উপস্থিত চিকিৎসকরা।

প্রাচির জাতীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সংগঠনের জাতীয় কার্যকরী কমিটির সভাপতি ডা. সালেহ মোহাম্মদ আবদুর রহমান, সাধারণ সম্পাদক হাকীম মোহাম্মদ কামরুজ্জামান ও কবিরাজ আবদুল মোতালেব মতিন প্রমুখ।

সভায় চিরায়ত চিকিৎসা ব্যবস্থার বিশ্লেষণ ও বাস্তবায়নের দিক নির্দেশনা সম্বলিত প্রাচির কার্যপত্র উপস্থাপন করেন সংগঠনটির স্থায়ী কমিটির সদস্য এবং মুখপাত্র মোখলেসুর রহমান।

চিকিৎসকরা বলেন, ইউনানী ও আয়ুর্বেদ কলেজগুলোর সঙ্গে ১০ শয্যার হাসপাতাল স্থাপন করা জরুরি। হাসপাতাল না থাকার কারণে বিশাল জনগোষ্ঠী এই দুই চিকিৎসা পদ্ধতির সুফল থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসকদের ইন্টার্নশিপ করতে হয় এলোপ্যাথিক হাসপাতালে। এ বিষয়ে সরকারের কোন নজর নেই, পৃষ্ঠপোষকতা নেই, রয়েছে চরম অবহেলা।প্রাচি মনে করে বাংলাদেশে অন্তত একটি পাবলিক ইউনানী ও আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয় থাকা উচিত। সেইসঙ্গে এই শিক্ষার মান নির্ধারণও জরুরি। চিকিৎসকগণ দাবী করেন বাংলাদেশ ড্রাগ এন্ড কসমেটিক এ্যাক্ট ২০২৩ এলোপ্যাথি চিকিৎসার জন্য সঠিক হলেও ইউনানী ও আয়ুর্বেদের জন্য এটি প্রযোজ্য হতে পারে না। আলোচ্য আইনটি পাশের পূর্বে এই দুই চিকিৎসা পদ্ধতির মৌলিক রীতিনীতি মেনে তা চূড়ান্ত করা একান্ত আবশ্যক বলে মনে করেন সংগঠনের নেতারা ।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com