বিশ্বে প্রথম ভার্চুয়াল ডাক্তারসহ চীনে এআই হাসপাতাল চালু

by glmmostofa@gmail.com

নিউজ ডেস্ক।।

প্রথমবারের মতো বিশ্বে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) চালিত হাসপাতাল চালু করেছে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এই ভার্চুয়াল হাসপাতালের নাম দেওয়া হয়েছে ‘এজেন্ট হাসপাতাল’।

এক্সপ্রেস ইউকের তথ্যানুযায়ী, ভার্চুয়াল এ হাসপাতালটিতে ১৪ জন এআই ডাক্তার এবং চারজন এআই নার্স রয়েছে, যাদের সবাইকে বিশেষ লার্জ ল্যাংগুয়েজ মডেল দ্বারা তৈরি করা হয়েছে।

গবেষকদলের মতে, এই হাসপাতালে নিযুক্ত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চিকিৎসকরা মাত্র কয়েক দিনের মধ্যে ১০ হাজার রোগীর চিকিৎসা দিতে সক্ষম। এই সেবা মানব চিকিৎসকদের মাধ্যমে দিতে কমপক্ষে দুই বছর সময় ব্যয় হতো।

এজেন্ট হাসপাতালটিতে নিযুক্ত এআই ডাক্তাররা মার্কিন মেডিকেল লাইসেন্সিং পরীক্ষার মেডকিউএ ডেটাসেটে ৯৩.০৬ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিয়েছে। এই উচ্চ নির্ভুলতার হার এআই ডাক্তাদের চিকিৎসা বিষয়ক প্রশ্ন বুঝে উত্তর দেওয়ার ক্ষেত্রে পারদর্শীতার পাশাপাশি রোগ নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে তাদের সম্ভাব্য কার্যকারিতা প্রমাণ করে।

এআই হাসপাতালে চিকিৎসা তথ্যের একটি বৃহৎ ডাটাবেজ ব্যবহার করে চমৎকার, ব্যয়সাশ্রয়ী এবং সহজেই অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা পরিষেবা প্রদান করার ব্যাপক সম্ভাবনা রাখে।

গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে এজেন্ট হাসপাতালের রিসার্চ টিম লিডার লিউ ইয়াং বলেন, ‘এআই হাসপাতাল চিকিৎসক ও সাধারণ মানুষ উভয়ের জন্যই ব্যাপক উপকার বয়ে আনবে।’ এআই হাসপাতালটি আসন্ন মহামারি প্রাদুর্ভাবের মতো চিকিৎসা পরিস্থিতির ভবিষ্যদ্বাণীও করতে সক্ষম বলে গবেষকরা জানিয়েছেন।

You may also like

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন নিউমার্কেট সিটি কমপ্লেক্স ৪৪/১, রহিম স্কয়ার

নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999
ইমেইল : news@pran24.com